শ্রীলঙ্কার ইতিহাস নাকি বাংলাদেশের সমতা?

২০১৫ থেকে ২০১৯; এই চার বছর সময়কালে কোন হোম সিরিজ জিতেনি শ্রীলঙ্কা ক্রিকেট টিম। সেই মহেলা-সাঙ্গারা যে শেষবার দেশকে জয়ের আনন্দে ভাসিয়েছিলেন তার ৪৪ মাস পেরিয়ে গেলেও উত্তরসূরীরা জয় খরায় ভুগছে।

এই চার বছরে শ্রীলঙ্কার বড় সাফল্য বছর দুয়েক আগে বাংলাদেশের বিপক্ষে সিরিজ সমতায় ফেরাতে পারা। তাও বৃষ্টির কারণে সিরিজটি টাইগারদের হাত থেকে ফসকে যায়। সেজন্য ১-১ সমতায় শেষ হয় সিরিজ। এছাড়া নিচের সাবিরর দল জিম্বাবুয়ের কাছেও ঘরের মাটিতে সিরিজ হেরেছে শ্রীলঙ্কা।

তবে এবার তাদের সামনে সুযোগ রয়েছে বাংলাদেশকে হটিয়ে চার বছরের খরা কাটানোর। আর সে হতে পারে আজকেই। প্রেমাদাসা আজ জয়ের আনন্দে ভাসতে পারেন কুশল-পেরেরা-করুণারত্নেরা। কারণ ইতোমধ্যে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ৯১ রানে হারিয়েছে তারা। মনোবলও তাদের চাঙ্গা।

আজ কলম্বোর প্রেমাদাসায় জয় তোলার টার্গেটে মাঠে নামবে করুণারত্নের দল। বাংলাদেশের বিপক্ষে আজ অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামবে তারা। যে কারণে সিরিজের প্রথম ম্যাচে ফ্লপ হলেও তরুণ আভিস্কার বাদ পড়ার সম্ভবনা নেই। সে সঙ্গে খেলবেন লাথিরুও। থাকবেন পেরেরা-মেন্ডিস-কুশল। অন্য দিকে আজ মালিঙ্গার অনুপস্থিতিতে পেস আক্রমনে দেখা যাবে থিসারা-মাথিউস।

এই তো গেল শ্রীরঙ্কার গল্প। আজ বাংলাদেশ যদি হারে তবে সিরিজ খোয়াতে হবে তামিমদের। তাই আজকের ম্যাচটি তাদের জন্য বাঁচা-মরার। প্রথম ম্যাচে ৯১ রানে হারের পর মানসিকভাবে তারা অনেকটা ভেঙে পড়েছে। কিন্তু তারপরও আজ একাদশে পরিবর্তনের ইচ্ছা নেই টিম ম্যানজম্যান্টে। ম্যাচের আগের দিন ভারপ্রাপ্ত কোচ খালেদ মাহমুদ সুজনের কথাই তাই বোঝা গেল। তিনি জানিয়েছেন, প্রথম ম্যাচে হেরে আমরা ব্যাকফুটে পৌঁছে গেছি এটা সত্য। তবে ম্যানেজম্যান্ট একাদশ পরিবর্তনের পক্ষে নয়। কারণ তার এবং তাদের আশাবাদ দ্বিতীয় এবং তৃতীয় ম্যাচে ঠিকই বাংলাদেশ জিতবে।

যাই হোক, সে হিসাবে আজ বাংলাদেশের ওপেনিংয়ে দেখা যাবে তামিম-সৌম্যকে। তিনে মিঠুন। সাকিব না থাকায় এই জায়গাটি এখন তার দখলে। চারে মুশফিক-পাচে রিয়াদ। গত ম্যাচের মতো ছয়ে খেলবেন সাব্বির এবং সাতে মোসাদ্দেক। অন্যদিকে পেস বিভাগে আগের তারাই থাকবে। আর স্পিনেও একই অবস্থা।

সে আর যাই হোক, আজকে বাংলাদেশ-শ্রীলঙ্কার লড়াইটা যে জমপেশ হবে তা বলার অপেক্ষা রাখে না। তবে সব ছাপিয়ে নিশ্চয় একদল জয়ী হবে। আর সেটি দেখতে হলে তাকিয়ে থাকবে হবে প্রেমাদাসার দিকে।

Facebook Comments
পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন: